আপনিই রবীন্দ্রনাথ অথবা কাজী নজরুল


লেখা লেখি পেশা

কি টাইটেল দেখে কি কিছু ভাব উদয় হল ।

আমি বলেছি আপনি রবীন্দ্রনাথ । আমি কিন্তু নই ।

তো যাই হোক লেখা লেখি করার অভ্যাস আর ইচ্ছা আর আকাঙ্খা দুইটাই আপনার মধ্যে আছে । তা না হলে আপনি এই পোস্ট টা  পড়তেন না ।

কি করে বুজবেন যে আপনি লেখা লেখি করার জন্য উপযুক্ত ?

আপনি কি সব সময় কিছু না কিছু চিন্তা ভাবনা করেন ?

সব সময় চিন্তা করতে ভাল লাগে ?

ধরুন আপনার সামনে একটা খাতা আর কলম আছে, আপনি সেই কলম আর খাতা নিয়ে লিখতে বসে গেলেন ।

একটা বিষয় লক্ষ্য করে দেখলেন যে, আপনি যখন লেখা শুরু করেন আপনার মনের ভেতর থেকে অবরাম লেখা বের হয়ে তা কলমের মাধ্যমে খাতার পৃষ্ঠায় গল্প অথবা কবিতার রূপ নিচ্ছে দেখলেন তো , আপনি কিন্তু কবি সাহিত্যিক হয়ে গেছেন ।

বিষইয় আর একটা ভেবে দেখুন আপনি কিছু পারেন আর না পারেন বা যাই পারেন , আপনার মনের মধ্যে যদি এমন একটা ইচ্ছে আছে যে আমি যাই জানি তাই মানুষকে জানাতে চাই তাহলে লেখা লেখির পেশা আপনার জন্য সরি নেশা ।

 লেখা লেখি কে পেষার সাথে জরিয়ে এতো সুন্দর একটা বাতিকে অন্ধকার করতে চাই না ।

অনেক সময় এমন হয় আমি যে কথা গুলো বলব তা আপনার স্বভাবের সাথে মিলে যাবে ।

বিষয় টা এমব ঝড়ে কলাগাছ ভাংগে ফকিরের কেরামতি বাড়ে ।

তাই আমাকে যাদুকর ভাবার মত কারন নেই ।

বিষয় হল বিষয় হল তা না , আমি যে কথা গুলো বলব তা সম্পূর্ণ আমার অভিজ্ঞতা বা চিন্তা ধারা থেকে বলি তাই আমার কোনো রিসোর্স দেবার জায়গা নাই।

তাহলে এই বিষয় গুলো লেখার উদ্দ্যেশ্য কি ?

আপনার মত মানুষের মধ্যে চিন্তা ভাবনা গুলো জাগিয়ে তোলার ক্ষুদ্র প্রয়াস ,যদিও আপনি আমার থেকে অনেক বেশি জ্ঞানি , আর ঐ যে আরো একটা বিষয় না লিখলে ভাল লাগে না ।

আজ বিদায় ।

দেখা হবে বিদায়ে ।

লেখায় বানান ভুল দেখা মাত্রই ক্ষমা সুন্দর দৃষ্টি ।

Comments

Post a Comment

Popular posts from this blog

বাংলাদেশে কেন বিল গেটস তৈরি হয় না ??